Virtual environment এর ব্যবহার

আস্সালামুআলাইকুম ,আজকের পর্বে আপনাদের সবাইকে স্বাগতম ।

আজকে আমরা জ্যাংগো প্রজেক্ট এর একটা গুরুত্তপূর্ণ বিষয় “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” নিয়ে আলোচনা করবো।শুরুতে আমরা “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” কি এবং কেন এটা বব্যবহার করা উচিৎ তা নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করবো ।

“ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” কি?
“ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” হচ্ছে এমন একটা টুল যা ব্যবহার করে ভিন্ন ভিন্ন পাইথন পরিরেবেশ তৈরী করা হয় ।এই এনভায়রনমেন্ট এর নিজস্ব ইনস্টলেশন ডিরেক্টরি রয়েছে যার লাইব্রেরিগুলি অন্য “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” এর সাথে শেয়ার করে না এবং গ্লোবালি ইনস্টল করা লাইব্রেরিগুলি অ্যাক্সেস করে না।

কেন “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” বব্যবহার করা উচিৎ?
ধরুন আপনি আপনার কম্পিউটার এ পাইথন ২ এবং জ্যাংগো ১.১০ ইনস্টল করেছিলেন এখন আপনি যদি কোনো প্রজেক্ট করেন তাহলে আপনার প্রজেক্ট পাইথন ২ এবং জ্যাংগো ১.১০ এ হবে কিছুদিন পরে আপনি পাইথন ৩ এবং জ্যাংগো ২ ইনস্টল করলেন এখন যদি আপনি আপনার আগের প্রজেক্ট এ কোনো আপডেট কিছু করতে চান তাহলে কিভাবে করবেন? বর্তমানে তো আপনার কম্পিউটার এ পাইথন ৩ এবং জ্যাংগো২ ইনস্টল করা আর আপনার প্রজেক্ট জ্যাংগো ১.১০ এ করা এখন কি আবার লেটেস্ট ভার্সন রিমুভ করে পাইথন২ এবং জ্যাংগো ১.১০ ইনস্টল করবেন? কখনোই না কারণ তাহলে আমাদের প্রতিটি প্রজেক্ট এর জন্য এভাবে প্রতিবার ইনস্টল এন্ড আনইনস্টল করে যেতে হবে যা খুব কি বিরক্তিকর একটা ব্যাপার । আর এই সমস্যা সমাধানের জন্য ই আমরা “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” নিয়ে কাজ করবো যাতে করে আমাদের প্রতিটি প্রজেক্ট এর জন্য আলাদা আলাদা “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” এক্টিভ করে কাজ করতে পারি।এভাবে আপনার কম্পিউটার এ একাধিক “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” থাকতে পারে যখন আপনার যেটা দরকার হবে সেই “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” এক্টিভ করে কাজ করবেন।

চলুন তাহলে শুরু করা যাক :
আপনার টার্মিনাল ওপেন করে নিচের কমান্ড গুলো দিন:

এখানে tenenv হচ্ছে আমাদের “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” এর নাম ।সবশেষে source tenenv/bin/activate দিয়ে আমরা আমাদের “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” এক্টিভ করলাম। “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” এক্টিভ থাকলে টার্মিনালের লাইনগুলোর শুরুতে প্রথম ব্র্যাকেটের ভিতর ভার্চুয়াল এনভায়র্নমেন্টের নাম দেখা যাবে
এখন আমরা এই ভার্চুয়াল মেশিনে জ্যাংগো ইনস্টল করবো এ জন্য নিচের কমান্ড অনুসরণ করি
pip install django~=1.10.2
“ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” এ জ্যাংগো ভার্সন চেক করার জন্য pip freeze দিন তাহলে জ্যাংগো এর ইনস্টলড ভার্সন দেখাবে।

উল্লেখ্য আমরা যদি “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” এ পাইথন ৩ ব্যবহার করতে চাই তাহলে আমাদের নিচের কমান্ড অনুসরণ করতে হবে :

এভাবে আমরা “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” তৈরী করে কাজ করতে পারি ।
কাজ শেষে “ভার্চুয়াল এনভায়রনমেন্ট ” ডিএক্টিভ করতে চাইলে terminal এ deactivate দিলে ই কাজ হয়ে যাবে ।

“ব্লগ পোস্টের ব্যপারাে আপনার যে কোনো মতামত কমেন্টে জানাতে পারেন। ভুল ত্রুটি পেলে সংশোধন করে দিলে চির কৃতজ্ঞ থাকিব “

Site Footer