ক্লাস বনাম অবজেক্ট

  • অবজেক্ট ওরিয়েন্টেড এর অতি important একটা টপিক হলো ক্লাস এন্ড অবজেক্ট। অনেকের ই ক্লাস এন্ড অবজেক্ট বুঝতে একটু সমস্যা হয় ।কোনটা ক্লাস কোনটা অবজেক্ট, অবজেক্ট এর সাথে ক্লাস এর সম্পর্ক কি ? তো আজকে আমরা চেষ্টা করবো ক্লাস এবং অবজেক্ট এর কিছু বেসিক ধারণা দিতে।
    আপনি যখন ইউনিভার্সিটি তে ভর্তি হয়েছিলেন তখন আপনাকে একটা ফর্ম দেয়া হয়েছিল যেখানে আপনার নাম ,আপনার বাবার নাম ,মাতার নাম ,ঠিকানা এরকম আরো কিছু তথ্য পূরণ করে জমা দিয়েছিলেন ,একটু পরে দেখলেন যে আপনার আরেকটা বন্ধু ভর্তি হয়েছে তাকেও একই ফর্ম দেয়া হয়েছে সেও কিন্তু তার নাম,তার বাবার নাম,তার মাতার নাম ,ঠিকানা পূরণ করে জমা দিয়েছিল । আপনার নাম,ঠিকানার সাথে আপনার বন্ধুর নাম, ঠিকানার মিল নাই , একই না(আপনার বাবার নাম/বন্ধুর বাবার নাম ,আপনার নাম /বন্ধুর নাম,আপনার ঠিকানা /বন্ধুর ঠিকানা ) ,কিন্তু আপনি যতগুলো তথ্য দিছেন আপনার বন্ধুও কিন্তু ততগুলো তথ্য ই দিয়েছে ।অর্থাৎ প্রত্যেকের property same but property এর value ভিন্ন। সব সময় যে value ভিন্ন হবে এরকম না same value ও হতে পারে (এ নিয়ে আমরা একটু পরে আরো উদাহরণ দিব ) ।একটি ক্লাস হলো এই ফর্ম এর মত। যেটা নির্দেশ করে কি কি property exist করবে।
    এবারে আমরা আরেকটা উদাহরণ দেখবো : ধরুন আপনি চামচ তৈরী করার জন্য একটা ডাইচ(ফ্রেম) বানাবেন যেটাকে ব্যবহার করে আপনি একাধিক চামচ বানাবেন,প্রতি টি চামচ এর design,সাইজ কিন্তু একই এখানে প্রতিটি চামচ হল একেকটা অবজেক্ট আর যেই ডাইচ ব্যবহার করে চামচ বানালেন সেই ডাইচ টা হল class.
    অর্থাৎ ক্লাস ,অবজেক্ট এর property and behavior define করে।
    ধরুন আপনি বাড়ি তৈরি করার জন্য একটা plan বানালেন ,এই একই plan দেখে আপনি ৩ টা বাড়ি বানালেন B ১,b ২,b ৩।আপনি যখন plan বানালেন তার মানে কিন্তু এই না যে আপনি একটি বাড়ি বানালেন,আপনার বাড়িটি কেমন হবে দেখতে কি রকম ,কয়টা রুম এসব বেপারে কিছু নির্দেশনা দেয়া আছে যেগুলো follow করে আপনি বাড়ি তৈরী করেছিলেন ,অর্থ্যাৎ প্ল্যান এ যা যা দেয়া আছে আপনার বাড়ী ৩ টা সেগুলোকে বাস্তবে রূপ দিচ্ছে। এখানে আপনার ইঞ্জিনিয়ার যেই plan করে দিছে এটা হল class আর B ১,b ২,b ৩, হল অবজেক্ট।তারমানে আমরা বলতে পারি যে ” class act as a blueprint for creating such objects”. and ” An object exhibits the property and behaviors defined by its class”.