ফ্রেমওয়ার্ক কি ? একটি ফেসবুক কথোপকথন

কয়েকদিন আগে ফেসবুক ম্যাসেন্জারে একজন ভাই আমাকে প্রশ্ন করেছিলেন,  “ফ্রেমওয়ার্ক কী?” তিনি কম্পিউটার সাইন্সের মানুষ নন, তাই তাঁর জানার কথাও না, ‘ফ্রেমওয়ার্ক কী’ ( যদিও অনেক CSE স্টুডেন্টরাও জানেনা )। অনেকেই আমার টাইমলাইনে জ্যাঙ্গো ফ্রেমওয়ার্ক নিয়ে অনেক লেখা দেখেন, কিন্তু বোঝেন না, ফ্রেমওয়ার্ক আবার কী!  তাদের উপকারের সার্থে, জনৈক ভায়ের অনুমতি সাপেক্ষে, নাম গোপন রাখার শর্তে, আমাদের কথপোকথন তুলে ধরা হল।

জনৈক ভাইঃ আসসালামু আলাইকুম, ভাইয়া আপনার কাছে কিছু প্রশ্ন ছিল আমার, জাষ্ট জানার জন্য।

আমিঃ ওয়ালাইকুমুচ্ছালাম।   জি ভাই, বলুন।

জনৈক ভাইঃ প্রোগ্রামিং সি, জাভা, পাইথন, এগুলোর নাম শুনেছি, সফটওয়্যার তৈরির হ্মেএে ব্যবহার হয় জানি, (আমার জানা মতে) কিন্তু জ্যাঙ্গো কি.? এটা দ্বারা কি কি করা যায়.? আর এটার শিখতে কি কি জানা লাগে.

আমিঃ  এটাকে বলে ফ্রেমওয়ার্ক। যে কাজগুলো বার বার করতেই হয় সেগুলোকে একসাথে করে একটা ফ্রেম তৈরী করা হয়, যাতে কাজ করতে সুবিধা হয়। এটা পড়ে দেখুন।

জনৈক ভাইঃ জি আমি পড়তেছি কিন্তু কিছু প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।

আমিঃ কি প্রশ্ন ?

জনৈক ভাইঃ ফ্রেমওয়ার্ক জিনিসটাই বুঝলাম না, সেটা কী ? 😟

আমিঃ  আপনি কী প্রগ্রামিং জানেন ? 

জনৈক ভাইঃ না ভাই

আমিঃ তাহলে আগে প্রগ্রামিং শিখুন, ধীরে ধীরে বুঝতে পারবেন। 

জনৈক ভাইঃ সরি ভাই আসলে আমি মানছি আমি জানি না এটা, কিন্তু ফেমওয়ার্ক জিনিসটা আসলে কী, সেটার ক্লিয়ার কনসেপশন আপনার কাছ থেকে জানতে চাচ্ছিলাম।

আমিঃ আমরা অনেক কাজেই ফ্রেম ব্যাবহার করি, যেমন, ইট তৈরী করতে ফ্রেম ব্যাবহার করা হয়।  কারন , প্রত্যেকটি ইটের জন্য তো আলাদাভাবে সাইজ, ডিজাইন, লেখা সম্ভব না।
তাই যে কাজগুলো সব ইটেই করতে হবে, সেই জিনিসগুলোর জন্য ফ্রেম তৈরী করা হয়

সফটওয়ারেও কিছু জিনিস আছে যা অধিকাংশ সফটওয়ারেই ব্যাবহার করতে হয়।যেমন আমরা ব্রাউজারে কোন লিঙ্ক দিলে সেটা সার্ভারে রিকুয়েষ্ট পাঠায়, সার্ভার সেটাকে গ্রহন করে, সেই অনুয়ায়ী হিসাব করে, সর্বশেষে একটা এইচটিএমএল কে আবার ব্রাউজারের কাছে পাঠায়।

এই প্রত্যেক ধাপের জন্য অনেক কোড লিখতে হয়। 
তাই কিছু ইন্জিনিয়ারা মনে করলেন, যে কাজগুলো প্রত্যেক সফটওয়ারেই লাগছে, বার বার একই কোড ব্যবহার না করে সেগুলোকে একটা ফ্রেমের মধ্যে নিয়ে আসি। যাতে আমি ওই ফ্রেমটাকে ব্যাবহার করে সহজেই কাজগুলো করে ফেলতে পারবো।


জনৈক ভাইঃ 😍

জনৈক ভাইঃ যাক ভাই বুঝেছি এখন।  আরেকটু জালাবো ভাই, জ্যাঙ্গো শেখার জন্য প্রথম থেকে কি কি শিখতে হবে ?

আমিঃ প্রথমে পাইথন ভাল জানতে হবে, পাইথন দিয়ে কিছু প্রবলেম সলভ  করতে হবে এবং কিছু ব্যাসিক এলগরিদম শেখার পর জ্যাঙ্গো শুরু করতে পারেন।

জনৈক ভাইঃ এসবের জন্য কী কনফিগারেশন এর পিসি লাগবে.?

আমিঃ মোটামুটি কনফিগারেশনের হলেই হবে। 

জনৈক ভাইঃ জ্যাঙ্গোর কাজ শিখতে প্রথমে কি শিখতে হবে?

আমিঃ পাইথন। 

জনৈক ভাইঃ কিভাবে শুরু করব, কি কি লাগবে.? আমার তো ভাই win7 /32bit Ram 2gb ।

আমিঃ  সমস্যা নেই, শুরু করে দিন।  http://hukush-pakush.com/ থেকে শুরু করতে পারেন।

এরপর আমাদের কথোপকথন অন্য দিকে মোড় নিলো …….