জ্যাঙ্গো পরিচিতি

জ্যাঙ্গো কি ?

জ্যাঙ্গো হচ্ছে পাইথন দ্বারা নির্মিত একটি মুক্ত প্রযুক্তির( Free and open source) ওয়েব এপলিকেশন ফ্রেমওয়ার্ক । এটি আবিষ্কৃত হয়েছিল ২০০৩ সালে Lawrence Journal-World পত্রিকার Application Developer দের হাত ধরে। পত্রিকার সংক্ষিপ্ত ডেডলাইনকে সামনে রেখে ডেভেলপারদের চাহিদা পূরন করতেই Django আবিষ্কার।

ফ্রেমওয়ার্ক কি ?

ফ্রেম বলতে আমরা বুঝি, যে কাজ বার বার করতে হয় তার একটি কাঠামোর দাড় করানো, যাতে ওই কাঠামো ব্যাবহার করে দ্রুত ওই কাজটি করা যায়। যেমন, আমরা সিমেন্টের তৈরী অনেক সুন্দর সুন্দর ডিজাইন দেখতে পাই। বার বার এই কাজ সহজে কারার জন্য একটি ফ্রেম তৈরী করা হয়। এরপর ফ্রেমে কাঁচামাল দিলেই সুন্দর ডিজাইন তৈরী হয়।
তেমনিভাবে ওয়েব ডেভেলপারদের বিভিন্ন প্রজেক্ট তৈরী করার সময় কিছু কমন কাজ বার বার করতে হয়। যেমনঃ অথেনটিকেশন, ডাটাবেজ কানেকশন, সেশন ইত্যাদি। এই কাজগুলোর মডিউল তৈরী করে যে প্লাটফর্ম দাড় করানো হয় তাকেই ফ্রেমওয়ার্ক বলে।

আবিষ্কারের ইতিহাস

জ্যাঙ্গো আবিষ্কারের ইতিহাস বলতে গিয়ে Django এর সহযোগী আবিষ্কারক Simon Wilson বলেন, “জ্যাঙ্গো আবিষ্কার করা হয় যখন তিনি এবং Adrian HolovatyLawrence Journal-World newspaper’ এ কাজ করতেন” ২০০৩ সালে। Adrian ইতমধ্যে Lawrance.com তৈরী করেছিলেন PHP দিয়ে এবং Simon ও ৫ বছরের অভিজ্ঞতা সম্পন্য PHP ডেভেলপার ছিলেন। তিনি বলেন, ” PHP দিয়ে বড় সাইট মেইন্টেইন করতে গিয়ে আমরা উভয়েই বিরক্ত ছিলাম, আমরা উভয়ের পাইথনের ভক্ত ছিলাম এবং ধন্যবাদ Mark Pilgrim কে তার Dive Into Python বইটির জন্য” ।

কেন ব্যাবহার করা হয়

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে তৈরি সবচেয়ে শক্তিশালী, রোবাস্ট, সিকিউর এবং ম্যাচিউর ওয়েব ফ্রেমওয়ার্কটি হল জ্যাঙ্গো! ছোট থেকে বড়, সাধারণ থেকে অসাধারন যেকোন ধরনের ওয়েবসাইট খুব সহজে এবং কম সময়ে তৈরি করতে এর জুড়ি নেই।

এর  সাহায্যে আপনি আপনার আইডিয়াকে কয়েক ঘন্টার মধ্যে ওয়েব এপলিকেশনে পরিনত করতে পারবেন।
বিভিন্ন কম্পানি এবং সরকারী প্রতিষ্ঠান তাদের Content management system, সামাজিক যোগাযোগ , সাইন্টিফিক প্লাটফর্ম সহ সকল ধরনের ওয়েব এপলিকেশন তৈরীর জন্য এই ফ্রেমওয়ার্ক ব্যাবহার করছেন।

জ্যাঙ্গো ব্যাবহার করে নির্মিত সাইট:

পরবর্তী পোষ্ট