কিভাবে একটি প্রজেক্ট শুরু করবেন ?

বাংলায় জ্যাঙ্গো টিউটোরিয়াল সাইটে আপনাদের স্বাগতম। ইতমধ্যে আপনারা জ্যাঙ্গো এর ব্যাসিক কিছু কাজ শিখে ফেলেছেন। এখন আপনি চাইলে বড় বড় সফটওয়ার তৈরী করে ফেলতে পারেন। আমাদের মাথায় অনেক আয়ডিয়া ঘুরঘুর করে । আপনি চাইলে এখন আপনার আইডিয়া বাস্তবায়ন করে ফেলতে পারেন।

সফটওয়ার প্রজেক্ট তৈরী করার সময় আমরা শুরুতেই কোড করতে শুরু করে দেয়। তাতে দুই দিন কোড করার পর দিশা হারিয়ে ফেলি এবং আপনার আইডিয়া বাস্তবায়ন করা অনেক কঠিন হয়ে পরে। তাই কিছু নিয়ম নিতি মেনে আপনাকে প্রজেক্ট শুরু করতে হবে।

প্রশান্তি অনুভব করুন

নিজের মধ্যে এক ধরনের প্রশান্তি অনুভব করুন। আপনি অনেক মজার একটি কাজ করতে যাচ্ছেন। আপনি যা করতে যাচ্ছেন তা হয়তো পৃথিবীতে আর কেউ কখোনো করে নি। চিন্তা করুন আপনার আইডিয়াটি কি কাজে আসতে পারে। কেন আপনার আইডিয়া অন্যদের থেকে আলাদা।

Start Small – সহজ শুরু

প্রজেক্ট শুরু করার সময় আমরা এমন ভাব নিয়ে শুরু করি যেন গুগল, ফেচবুক বানিয়ে ফেলব। যখন আইডিয়াটা বন্ধুদের সাথে শেয়ার করি , তারা তো হেসেই উড়িয়ে দেয়। এমন আকাশ কুশুম আইডিয়া না করে সহজ কোন আইডিয়া নিয়ে শুরু করুন। বাস্তব জীবনে আপনার কোন সমস্যার সমাধান করুন। হতে পারে খুব ছোট কাজ, কিন্তু আপনাকে অনেক আনন্দ দেবে। আইডিয়াটি বাস্তবায়ন করতে গিয়ে নতুন অনেক কিছু শিখতে পারবেন।

অন্যদের সাথে ভাগ করে নিন

আপনার আইডিয়া নিয়ে অন্যদের সাথে আলোচনা করুন। অনেক কটু কথা শুনতে পাবেন। ধৈর্য ধরে শুনুন, নতুন নতুন কিছু জানতেও পারবেন। বন্ধুরা বলবে ধুর এটা তো অমুক কম্পানিই দিচ্ছে, এটা তো ১০ বছর আগে থেকেই আছে। চিন্তা করুন অন্যেরটা থেকে আপনার আইডিয়ার কি পার্থক্য।  আপনার আইডিয়াকে ভালোবাসুন।

লিখে ফেলুন 

আপনি যে আইডিয়া বাস্তবায়ন করতে চান তা একটি খাতায় লিখে ফেলুন। প্রথম প্রথম আপনার আইডিয়া ঝাপসা থাকবে, কিভাবে শুরু করবেন বুঝতে পারবেন না। তাই কিছু সময় ব্যায় করে আইডিয়াটি লিখে ফেলুন। ধীরে ধীরে আপনার আইডিয়া অনেক পরিষ্কার হবে এবং নতুন অনেক কিছু আবিষ্কার করতে পারবেন।লেখার ক্ষেত্রে কিছু বিষয় লক্ষ্য রাখুনঃ

  • আপনার সফটওয়ারটি কোন কোন সমস্যার সমাধান করবে?
  • আপনার সফটওয়ারটির লক্ষ কি ?
  • কে কে আপনার সফটওয়ারটি ব্যাবহার করতে পারে?

এখন আপনার প্রজেক্টের কি কি ফিচার হতে পারে তার একটি লিষ্ট তৈরী করুন। লিষ্টের মধ্যে থেকে minimum viable product (MVP) নির্বাচন করুন। অর্থাৎ আপনার সফটওয়ার এ নুন্যতম কি কি ফিচার থাকবে তার একটি লিষ্ট আলাদা করুন। এখন এই ফিচারগুলো নিয়ে আপনার মুল কাজ শুরু হবে।

MVP ফিচারগুলোকে কয়েকটি ছোট ছোট ভাগে ভাগ করুন। যেমন একটি ব্লগ সাইট করতে গেলে যে ভাগগুলো হতে পারে:

  • লগিন
  • রেজিষ্ট্রেশন
  • পোষ্ট লিষ্ট দেখানো
  • কমেন্ট
  • সোশাল লগিন

KanBan বোর্ড তৈরী করুন

এখন আপনার ছোটছোট ভাগগুলো নিয়ে একটি ব‌োর্ড তৈরী করুন। অনলাইনে কাজটি করার জন্য trello.com ব্যাবহার করতে পারেন।  Todo, Working, Testing, Done এরকম কয়েকটি ভাগ রাখতে পারেন। প্লানিংগুলো Todo অংশে তালিকা তৈরী করুন।  সবার প্রথম যে কাজরি করবেন সেটি Todo থেকে নিয়ে  Working অংশে রাখবেন। এই কাজটি হয়ে গেলে Testing এবং Testing শেষ হলে Done অংশে রাখুন। এভাবে একটা কাজ শেষ হলে আরেকটি কাজ শুরু করুন।

এই প্রক্রিয়ায় খুব সহজে আপনি আপনার প্রজেক্ট ম্যানেজ করতে পারবেন এবং কোড করতে সময় ও কম লাগবে এবং সাচ্ছন্দ বোধ করবেন।

পরবর্তি পোষ্ট

Site Footer